লকডাউনকে সরকার তামাশায় পরিণত করেছে : মির্জা ফখরুল

63

লকডাউনকে সরকার ‘তামাশা’য় পরিণত করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে উল্লেখ করে বিপর্যয় মোকাবেলায় বিশেষজ্ঞ, এনজিও ও রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে যৌথ প্রচেষ্টা নেওয়ার আহ্বান জানিয়েছে দলটি।আজ শনিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল শনিবার অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিএনপি মহাসচিব অভিযোগ করেন, সময়মতো পদক্ষেপ না নেওয়ায় সারা দেশে কোভিড সংক্রমণ ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবেলায় সার্বিক প্রস্তুতি রয়েছে সরকারের এমন দাবি ‘মিথ্যাচার’ বলে মন্তব্য করেন তিনি। দুর্নীতি আর টিকা সংগ্রহের আগাম ব্যবস্থা না নেওয়ায় পুরো জাতি স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে বলে মন্তব্য করেন তিনি। নতুন লকডাউন ঘোষণা নিয়েও কথা বলেন তিনি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘শাটডাউন ঘোষণা করা হয়েছে যা এখন তামাশায় পরিণত হয়েছে। একটা লকডাউন তো চলছে এখন। বাইরের জেলাগুলোর সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে, যার ফলে কী হয়েছে- মানুষ হেঁটে রওয়ানা দিয়েছে, ঢাকার দিকে ফিরে আসতাছে। একদল যাচ্ছে, মনে করছে সাতদিন ছুটি। আরেকদল লোক ঢাকায় ফিরছে। এটা আগে চিন্তা করবে না, যে কী হতে পারে!এখন আবার বলছে, সোমবার থেকে নয়, বৃহস্পতিবার থেকে। এটা তো ফান, তামাশা তো সেজন্যই’, যোগ করেন মির্জা ফখরুল।

মহামারি মোকাবেলায় রাজনৈতিক দলসহ সবার মতামত নেওয়ার দাবিও জানান বিএনপির মহাসচিব। তিনি বলেনপ্রত্যেকটি দেশ আজকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সবাইকে নিয়ে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অযোগ্যতা, দুর্নীতি এসবের কারণে আজকে করোনা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

বিএনপিনেতা আরও বলেন, জনগণের সক্রিয় অংশগ্রহণ ব্যতিরেকে আজকে এই ভাইরাসের মোকাবিলা করা সম্ভব নয়। তিনি আরও বলেন, ‘করোনা সংকট মোকাবিলায় অবিলম্বে করোনা বিশেষজ্ঞ, সংশ্লিষ্ট জাতীয় কমিটি, স্থানীয় স্বেচ্ছাসেবক সংগঠন, এনজিও এবং রাজনৈতিক নেতৃবৃন্দের মতামতের মাধ্যমে যৌথ প্রচেষ্টার উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আবারও আহ্বান জানাচ্ছি।অতীতের যে কোনো সময়ের চেয়ে বিএনপি বেশি ঐক্যবদ্ধ এমনটা দাবি করে মির্জা ফখরুল বলেন, বিএনপির নয়, আওয়ামী লীগের ভবিষ্যতই অন্ধকার। আওয়ামী লীগের ভবিষ্যত ঘোরতর অন্ধকারের অমানিশায় নিমজ্জিত।